আশার আলো

আশা, জীবনের সঞ্জীবনী শক্তির আর এক নাম। জীবনে চলার পথে অনেক বাঁধার সম্মুখীন হতে হয় আমাদের। কখনো কখনো মনে হয় এই বুঝি সব শেষ, এই বুঝি আর আমি উঠে দাঁড়িয়ে সামনের দিকে অগ্রসর হতে পারবনা। কিন্তু না মনের অন্তঃস্থল হতে কেউ যেন বলে ওঠে, না থেমে গেলে চলবেনা, উঠে দাঁড়াতে হবে, অগ্রসর হতে হবে। এটাই আশা। বেঁচে থাকার আশা। এই আশা যদি না থাকে তাহলে তো জীবন লক্ষ্যহীন হয়ে পড়বে। জীবন অন্ধকারে নিমজ্জিত হয়ে থাকবে।

বর্তমান পরিস্থিতি খুবই উদ্বেগ জনক। প্রতিটি মানুষের মন আশঙ্কায় অস্থির। সবসময় কি হয় কি হয় ভয়। চলমান জীবনের দ্বীতিয় দিনের সাক্ষী হতে পারবে কিনা সেই সংশয়ে দিন কাটছে। ভবিষ্যৎ আমাদের জন্য কি নিয়ে অপেক্ষমাণ জানিনা। তবু আমাদের আশা ছাড়লে চলবেনা। এই অন্ধকার কেটে নতুন সূর্য উঠবে। থমকে থাকা জীবন আবার গতিময় হবে। থেমে থাকা কর্মমূখী মানুষ আবার কর্মময় জীবনে ফিরবে। স্বচ্ছন্দে মানুষ মানুষের সাথে মিলিত হতে পারবে। থাকবেনা কোন সন্দেহ, থাকবেনা কোন ভয়। এই আশাটুকু জিইয়ে থাকনা মনের কোনায় তাতে তো কোন ক্ষতি নেই।

এই বছর বাচ্চাদের আর স্কুলে যাওয়া হলনা ঠিকই কিন্তু সারাবছর পড়াশোনার চাপে বাচ্চারা তাদের ইচ্ছা মতো সময় কাটাতে পারতনা, সেটা কিছুটা হলেও করতে পারছে। অনেকে অনেক প্রতিভা বিকাশের সুযোগ পেয়েছে যা এতদিন সুপ্ত অবস্থাতেই ছিল। একসময় সময়ের পিছনে আমরা ছুটে ছিলাম আজ সেই সময় আমাদের সামনে দাঁড়িয়ে আছে। আমরা আশা কেন ছাড়বো। আশা করতেই পারি রাতের শেষে যেমন দিন আসে, অন্ধকারের অন্য দিকে আলো থাকে তেমন দূর্দিনের পরে সুদিন আসবে।

এই আশা নিয়েই বেঁচে আছি সব কিছু একদিন ঠিক হয়ে যাবে। আবার সব স্বাভাবিক অবস্থায় ফিরবে। সব বন্ধন ছিন্ন করবো মুক্ত বিহঙ্গের ন্যায় । আশার প্রদীপ জ্বালিয়ে রাখতেই হবে। সেই আশার প্রদীপের আলোতেই আমাদের জীবন অগ্রসর হবে।

**********************************

উদাসী মন

2 thoughts on “আশার আলো

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s